বিকাশের ২০ শতাংশ শেয়ার কিনছে জাপানের সফটব্যাংক

নিজস্ব প্রতিবেদক : পুুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক লিমিটেডের সহযোগি কোম্পানি বিকাশ লিমিটেডের ২০ শতাংশ কিনবে জাপানের সফটব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোনে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান বিকাশের ২০ শতাংশ শেয়ার কিনবে জাপানের সফটব্যাংক।বিকাশ লিমিটেডের অধিকাংশ শেয়ারের মালিক ব্র্যাক ব্যাংক লিমিটেড। আর সম্প্রতি ব্যাংকের এক পর্ষদ সভায় বর্তমান শেয়ারহোল্ডারদের সাথে প্রস্তাবিত বিনিয়োগকারী সফটব্যাংক ভিশন ফান্ড-২ বিম (ডিই) এলএলসি’র আলোচিত পরিমাণ শেয়ার ক্রয় এবং সাবস্ক্রিপশন চুক্তি অনুমোদন করা হয়েছে। তবে নতুন বিনিয়োগের ফলে বিকাশ লিমিটেডে ব্র্যাক ব্যাংকের শেয়ার অংশীদারিত্বে কোন পরিবর্তন হবে না বলে ঘোষণা দিয়েছে ব্যাংকটি। অর্থাৎ লেনদেন শেষ হওয়ার পরেও ব্র্যাক ব্যাংক বিকাশের সংখ্যাগরিষ্ঠ ভোটিং শেয়ারহোল্ডার হিসেবে থাকবে।

বিকাশের প্রাইমারি ও সেকেন্ডারি উভয় ধরনের শেয়ারে বিনিয়োগ করবে সংস্থাটি। অর্থাৎ, সফটব্যাংক কিছু নতুন শেয়ারের পাশাপাশি বিদ্যমান এক বা একাধিক বিনিয়োগকারীর শেয়ার কিনবে। বিকাশের এসব বিনিয়োগকারীর মধ্যে রয়েছে মানি ইন মোশন, আলিপে, দ্য ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, দ্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং বিকাশ এমপ্লয়ী শেয়ার অপশন প্ল্যান ট্রাস্ট। এই বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের বাজারে প্রবেশ করবে প্রযুক্তি খাতের বৃহত্তম বিনিয়োগ সংস্থাটি। সফটব্যাংকের এই তহবিলটি ইতিপূর্বে প্রতিবেশী দেশ ভারতের ই-কমার্স প্ল্যাটফর্ম ফ্লিপকার্ডে বিনিয়োগ করেছে। এর আগে সফটব্যাংকের ভিশন ফান্ড-১ ভারতীয় এমএফএস পেটিএম- এ বিনিয়োগ করে।

Leave a Reply

Your email address will not be published.