চা ব্যবসা বিক্রি করছে ইউনিলিভার

বিজ নিউজ ডেস্ক: চা ব্যবসা বিক্রি করে দিচ্ছে ব্রিটিশ ভোগ্যপণ্য প্রস্তুতকারক গ্রুপ ইউনিলিভার। ৪৫০ কোটি ইউরোর (৫১০ কোটি ডলার) বিনিময়ে প্রাইভেট ইকুইটি গ্রুপ সিভিসি ক্যাপিটাল পার্টনারসের কাছে চা ব্যবসা বিক্রিতে সম্মত হয়েছে প্রতিষ্ঠানটি। এ বিক্রির মধ্যে লিপটন ও পিজি টিপস ব্র্যান্ড অন্তর্ভুক্ত রয়েছে। খবর রয়টার্স।

চা ব্যবসা বিক্রি করে ইউলিভার অধিক লাভজনক ব্যবসা বৃদ্ধির সুযোগ খুঁজছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী অ্যালেন জোপ। একটি বিবৃতিতে তিনি বলেন, উচ্চতর প্রবৃদ্ধির ক্ষেত্রগুলোয় স্থানান্তর আমাদের কৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশ। একাটেরা চা বিভাগ বিক্রির সিদ্ধান্ত আমাদের আরো অগ্রগতিমূলক পরিকল্পনার বিষয়টি প্রদর্শন করে।

লিপটন, পাকা, টি২ ও টাজোসহ ৩৪টি ব্র্যান্ড নিয়ে গঠিত ইউনিলিভারের একাটেরা চা বিভাগ। গত বছর বিভাগটির আয়ের পরিমাণ ছিল প্রায় ২০০ কোটি ইউরো।

সিভিসি ক্যাপিটাল পার্টনারসের ব্যবস্থাপনা অংশীদার পেভ হুপার একটি বিবৃতিতে বলেন, একাটেরা একটি দুর্দান্ত ব্যবসা। এটি নেতৃস্থানীয় ব্র্যান্ড ও শক্তিশালী ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। একাটেরার পণ্য মানুষ ও সম্প্রদায়ের সঙ্গেও ঘনিষ্ঠভাবে জড়িত। ভবিষ্যৎ বৃদ্ধিকে ত্বরান্বিত করতে এবং টেকসই উন্নয়নে নেতৃত্ব দেয়ার জন্য ব্যবসাটি আকর্ষণীয় বাজারে ভালো অবস্থানে রয়েছে।

ইউনিলিভারের এ চা ব্যবসা বিক্রির চুক্তিটি নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে আগামী বছরের দ্বিতীয়ার্ধে সম্পন্ন হতে চলেছে। ভারত, নেপাল ও ইন্দোনেশিয়ায় ইউনিলিভারের চা ব্যবসা এ লেনদেনের বাইরে রয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানটির পেপসি ও ইউনিলিভারের যৌথ উদ্যোগ ও সংশ্লিষ্ট বিতরণ ব্যবসাও এ চুক্তির বাইরে থাকবে।

ম্যাগনাম আইসক্রিম ও ডাব সাবানের মতো পণ্য প্রস্তুতকারক ইউনিলিভার এক বছর আগে তার ডাচ ও ব্রিটিশ করপোরেট সংস্থাগুলোর একীভূতকরণ সম্পন্ন করেছিল। গত মাসে গ্রুপটি সতর্ক করেছিল, ভোক্তাদের উচ্চ ব্যয়ের চাপ আগামী বছরও অব্যাহত থাকবে। কভিডের বিপর্যয় কাটিয়ে বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারের এ সময়ে সরবরাহে সীমাবদ্ধতা এবং শক্তিশালী ভোক্তা চাহিদা তৈরি হয়েছে। ফলে বিশ্বজুড়ে ব্যাপক মূল্যস্ফীতি দেখা দিয়েছে। যদিও মূল্য বাড়ানোর কারণে সংস্থাটির আয়ও ফুলেফেঁপে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published.