২০২৫ সালে স্বচালিত গাড়ি আনবে অ্যাপল

বিজ নিউজ ডেস্ক: প্রযুুক্তি বাজারের পাশাপাশি এবার গাড়ি উৎপাদন শিল্পে প্রবেশ করতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। ২০২৫ সাল নাগাদ স্বচালিত বৈদ্যুতিক গাড়ি আনার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

অ্যাপলের নেতৃত্বে পরিবর্তন আসার পর থেকে প্রতিষ্ঠানটি নতুন উদ্যমে তাদের গাড়ি উৎপাদন কার্যক্রম শুরু করে এবং উল্লিখিত সময়ের মধ্যে প্রতিষ্ঠানটি চালকবিহীন গাড়ি উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে।গাড়িগুলোতে কোনো স্টিয়ারিং হুইল বা প্যাডেল থাকবে না বলে জানিয়েছে ব্লুমবার্গ। গাড়ির অভ্যন্তরের ডিজাইন হ্যান্ডস অফ ড্রাইভিংয়ের জন্য তৈরি করা হবে। সেই সঙ্গে যাত্রীদের বসার জন্য ইউ শেপের সিট দেয়া হবে।

অ্যাপলের গাড়ি উৎপাদনের এ প্রকল্প প্রজেক্ট টাইটান নামে পরিচিত। সেপ্টেম্বরে এ প্রকল্পের উন্নয়ন কর্মকর্তা ডাগ ফিল্ড ফোর্ডে যোগদান করলে সংকটের সৃষ্টি হয়। চলতি বছর টাইটানের নেতৃত্বে বড় ধরনের পরিবর্তন এলেও বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে অ্যাপল অনেকটা নিঃশব্দেই অগ্রসর হতে থাকে।

গাড়ি উৎপাদনে ডাগ ফিল্ড যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলেন সেখানে আমূল পরিবর্তন এনেছেন অ্যাপলের স্মার্টওয়াচ বিভাগের কর্মকর্তা কেভিন লিঞ্চ। আগামী চার বছরের মধ্যে সম্পূর্ণ স্বচালিত বা চালকবিহীন বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের ব্যাপারে তিনি আশাবাদী।

Leave a Reply

Your email address will not be published.