আমিরাতের সঙ্গে ইসরাইলের বাণিজ্য চুক্তি সই

বিজ নিউজ ডেস্কসংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সঙ্গে প্রথম মুক্ত বাণিজ্য চুক্তি সই করেছে ইসরাইল। গতকাল মঙ্গলবার এতে উভয় পক্ষ সই করে। খবর: ডয়েচে ভেলে।

এই চুক্তি সইয়ের মধ্য দিয়ে প্রথম কোনো আরব রাষ্ট্রের সঙ্গে বড় বাণিজ্য চুক্তি করল ইসরাইল। কয়েক মাস ধরে আলোচনার পর এই চুক্তি সই হয়েছে। এর লক্ষ্য মধ্যপ্রাচ্যের দেশ দুটির মধ্যে বাণিজ্য সম্প্রসারণ। এতে সই করেছেন সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি-বিষয়ক মন্ত্রী আবদুল্লাহ বিন তৌক আল মারি এবং ইসরাইলের অর্থনীতি ও শিল্প-বিষয়ক মন্ত্রী ওরনা বারিভিয়া।

ইসরাইলের অর্থ মন্ত্রণালয় জানায়, এই চুক্তি সইয়ের ফলে খাদ্য, কৃষি, প্রসাধনী, চিকিৎসা সরঞ্জাম ও ওষুধসহ ৯৬ শতাংশ পণ্যের ওপর শুল্ক বাতিল করা হবে। আমিরাতে নিযুক্ত ইসরাইলি দূত আমির হায়েক এক টুইটে লেখেন, হয়ে গেছে। এর আগে এক বার্তায় তিনি জানান, সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইল আগামী কয়েক ঘণ্টার মধ্যে এফটিএ (মুক্ত বাণিজ্য চুক্তি) সই করবে।

আমিরাতের বাণিজ্যমন্ত্রী থানি আল-জেওউদি এক টুইটে লেখেন, দুই দেশের এই বাণিজ্য চুক্তির ফলে প্রবৃদ্ধি বাড়বে, কর্মসংস্থান হবে এবং এই অঞ্চলে শান্তি, স্থায়িত্ব ও সম্পদের নতুন যুগের নেতৃত্ব দেবে।

আমিরাত-ইসরাইল বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট দোরিয়ান বারাক জানান, ওই বাণিজ্য চুক্তিতে করহার, আমদানি ও বুদ্ধিবৃত্তিক সম্পদের বিষয়টি পরিষ্কার করা হয়েছে। ফলে আমিরাতে বিশেষ করে দুবাইয়ে ইসরাইলি কোম্পানি তাদের অফিস নির্মাণে উৎসাহিত হবে। দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যে ব্যবসা করছে এমন ইসরাইলি কোম্পানিগুলোর মধ্যে কয়েকটি চলতি বছরের শেষের দিকে আমিরাতে কাজ শুরু করবে বলে আশা প্রকাশ করেছে কাউন্সিল।

কভিড-১৯ মহামারির ধকল কাটিয়ে উঠে অর্থনীতি শক্তিশালী করার জন্য দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তির চেষ্টা করছে আমিরাত। ভারতের পর ইসরাইলের সঙ্গে দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি করল ইউএই। পাশাপাশি ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়াসহ কয়েকটি দেশের সঙ্গে এই চুক্তি করতে আলোচনা অব্যাহত রেখেছে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটি।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ২০২০ সালের সেপ্টেম্বরে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে ইসরাইল। এর মধ্য দিয়ে দীর্ঘদিনের আরব নীতিতে পরিবর্তন আনে ইউএই। আরব দেশগুলোর দাবি, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের আগে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা হতে হবে। ওই বছর ইসরাইলকে স্বীকৃতি দেয় বাহরাইন ও মরক্কো।

Leave a Reply

Your email address will not be published.