বন্ধ হয়ে যাচ্ছে গুগল হ্যাংআউটস

বিজ নিউজ ডেস্ক: চলতি বছরের শেষ দিকে বন্ধ হয়ে যাচ্ছে গুগলের অন্যতম চ্যাট অ্যাপ হ্যাংআউটস। সম্প্রতি এক ঘোষণায় প্রতিষ্ঠানটি জানায়, শিগগিরই তারা হ্যাংআউটসের ব্যবহারকারীদের চ্যাটে স্থানান্তর করবে। আগামী নভেম্বর থেকে হ্যাংআউটস আর ব্যবহার করা যাবে না। খবর এনগ্যাজেট।

যেসব ব্যবহারকারী এখনো মোবাইলে হ্যাংআউটস ব্যবহার করছেন, তারা এখন থেকে একটি নোটিফিকেশন পপ আপ দেখতে পারবেন। যেখানে তাদের দ্রুত সময়ের মধ্যে চ্যাট অ্যাপ বা জিমেইলের চ্যাট অপশনে স্থানান্তরের কথা জানাবে। নোটিফিকেশনে সার্চ ইঞ্জিন জায়ান্টটি জানায়,  হ্যাংআউটসকে গুগল চ্যাটের মাধ্যমে স্থলাভিষিক্ত করা হয়েছে।

জুলাই পর্যন্ত জিমেইলের মাধ্যমে হ্যাংআউটস ব্যবহারকারীদের প্লাটফর্ম পরিবর্তনের জন্য কোনো চাপ দেবে না। নভেম্বর পর্যন্ত হ্যাংআউটসের ওয়েব ভার্সন চলমান থাকবে। প্রতিষ্ঠানটি জানায়, হ্যাংআউটসের ওয়েবসাইট স্বয়ংক্রিয়ভাবে গুগল চ্যাটের ওয়েবপেজ নিয়ে যাওয়ার আগে এক মাস ব্যবহারকারীদের সতর্কবার্তা দেয়া হবে। কেউ যদি তখনো হ্যাংআউটস ব্যবহার করেন তাহলে সব কথোপকথন স্বয়ংক্রিয়ভাবে চ্যাটে স্থানান্তরের বিষয়েও প্রতিশ্রুতি দিয়েছে গুগল। এছাড়া প্রতিষ্ঠানের টেকআউট সার্ভিসের মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের তথ্য ডাউনলোড করতে পারবেন।

নতুন মেসেজিং পরিষেবা বিস্তারে গুগল আগে থেকে তাদের হ্যাংআউটস ব্র্যান্ড সরিয়ে দেয়ার লক্ষ্যে কাজ করে আসছে। তাই এটি যে হঠাৎ করে করা হচ্ছে এমন কিছু ভাবার কারণ নেই। সেই সঙ্গে এখন পর্যন্ত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের দিক থেকে এটি সেভাবে পরিচিতি না পেলেও প্লাটফর্মটির শক্ত ফ্যানবেজ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.