শেয়ারবাজারে বিনিয়োগ সীমা নির্ধারণে অর্থ মন্ত্রণালয়ে বৈঠক কাল

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ সীমা নির্ধারণে মঙ্গলবার বৈঠক ডেকেছে অর্থ মন্ত্রণালয়। ত্রিপক্ষীয় এই বৈঠকে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ঊর্ধ্বতন কর্মকর্তারা। অর্থ মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, মঙ্গলবার বিকাল ৩টায় অর্থ মন্ত্রণালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হবে। শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা (এক্সপোজার), কস্ট প্রাইজ ও বন্ডকে কোন পদ্ধতিতে এক্সপোজার সীমা থেকে বাইরে রাখা যায় এসব বিষয়ে সিদ্ধান্তের সম্ভাবনা রয়েছে।

শেয়ারবাজারে বিনিয়োগ সীমায় ব্যাংক ও লিজিং কোম্পানির কস্ট প্রাইসের (ক্রয় মূল্য) দীর্ঘদিনের সমস্যা। ব্যাংক ও লিজিং কোম্পানির শেয়ারবাজারে বিনিয়োগ সীমা গণনায় এরইমধ্যে অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংককে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। এবার মঙ্গলবার বৈঠকের ফলে এ সমস্যাগুলোর সমাধান হবে বলে আশা করা যাচ্ছে।

এরআগে, বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার যোগদানের এক সপ্তাহের মধ্যেই শেয়ারবাজারের উন্নয়নে বিনিয়োগ সীমা সমাধানের উদ্যোগ নিয়েছেন। এই লক্ষ্যে বিনিয়োগ সীমা গণনায় বাজার দরের (মার্কেট প্রাইস) পরিবর্তে ক্রয় মূল্যকে (কস্ট প্রাইস) বিবেচনায় নেওয়ার জন্য অনুমোদন বা স্পষ্টীকরনের জন্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যার সুফল চলতি সপ্তাহ থেকেই বাজারে পাওয়া যাবে বলে বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তা আভাস দিয়েছিলো। এরই পরিপেক্ষিতে মঙ্গলবার বৈঠক ডেকেছে বাংলাদেশ ব্যাংক।

আব্দুর রউফ তালুকদার অর্থমন্ত্রনালয়ে সচিব থাকাকালীনও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই দাবির সাথে একমত পোষণ করেছিলেন। কিন্তু বাংলাদেশ ব্যাংকের কিছু কর্মকর্তার কারণে এই বিষয়টি এতদিন ধরে ঝুলে ছিল। যার কারণে বাজার বার বার এগিয়ে যাওয়ার পথে বাধাগ্রস্থ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.